Tuesday, September 26, 2017
   
পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সব সময় সম্পূর্ণ ফ্রি একাডেমিক কোচিং!
• সবসময় সবকিছু সম্পূর্ণ ফ্রি • বিনামূল্যে ছোট শিক্ষা কার্যক্রমকে বড় করতে ডোনেট করুন ৫০ বা ১০০ বা ৫০০ বা অধিক টাকা~বিকাশ-০১৭১৬৫৯৯৩২৫ •
  
     
  
মূল্যায়ন পরীক্ষা
সাবজেক্ট ফাইনাল
মডেল টেস্ট


সাইনইন করুন
ইউজারের নাম/আইডি
পাসওয়ার্ড





বিশ্ববিদ্যালয়ের তালিকা
বিগত বছরের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র
ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের প্রেক্ষিতে পরীক্ষা

Visitors:  1839837



ঢাকা বিশ্ববিদ্যালয়

ইউনিট অন্তর্ভুক্ত বিভাগ সমূহঃ

বিজনেস স্টাডিজ অনুষদ (BBA প্রোগ্রাম ঢাকা বিশ্ববিদ্যালয়)

ক্রমিক নং

বিষয়

আসন সংখ্যা

১.

একাউন্টিং ইনফরমেশন সিস্টমস

১৬০

২.

ফিন্যান্স

১৬০

৩.

ম্যানেজমেন্ট স্টাডিজ

১৬০

৪.

ব্যাংকিং

৮০

৫.

ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস(MIS)

৬০

৬.

ট্যুরিজম এন্ড হোটেল মেনেজমেন্ট

৬০

৭.

ইন্টারন্যাশনাল বিজনেস

৬০

 

সর্বমোট=

৯০০

 

ভর্তির ন্যূন্যতম যোগ্যতা

১। উচ্চ মাধ্যমিক পর্যায় Business Studies/ A level/Diploma in Commerce/ Diploma in Management -এ উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের আবেদন করতে হবে। 

২। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য ব্যবসায় শিক্ষায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-কমার্স এবং বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায়(৪র্থ বিষয়ে বাদে) প্রাপ্ত জি.পি.এ দ্বয়ের যোগফল অন্তত ৭.৫ হতে হবে। উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমাইন কমার্স এবং বিজনেস ম্যানেজমেন্ট গ্রুপ থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্য থাকতে হবে এবং উক্ত বিষয়ে অন্তত গ্রেড পয়েন্ট ৩.০ হতে হবে।

৩। জি.সি.ই উত্তীর্ণ ছাত্র/ছাত্রীকে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তির জন্য নির্বাচিত করা হবে। ‘A’ Level/Diploma in Commerce/Business Management এর  আবেদনকারীকে প্রাথমিক আবেদন পত্রে কোন বিষয় উল্লেখ না করে কেবল মোট নম্বর/জি.পি.এ উল্লেখ করবে। যাদের ‘A’ Level-Business Studies/Accounting/Economics/Mathematics –এর মধ্যে যে কোন একটি বিষয় ছিল, কেবল তারাই আবেদন করতে পারবে।

৪।সমমানের বিদেশী সার্টিফিকেট বা ডিপ্লোমা ধারী শিক্ষার্থীগণ বিজ্ঞান অনুষদের ডীনের অনুমতি প্রদান সাপেক্ষে ভর্তি জন্য আবেদন করতে হবে। তবে নির্ধারিত ফি প্রদানের ভর্তি পরীক্ষার সমতা নিরুপণ কমিটি কর্তৃক সমতা নিরুপিত হলেই কেবল তারাই ভর্তি পরীক্ষায় অংশ গ্রহন করতে পারবে।

৫। ২০০৯ ও ২০১০ সনের উচ্চ মাধ্যমিক বা তাওর সমতুল্য পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছে, শুধু তারাই ভর্তির জন্য আবেদন করতে পারবে। যেসকল শিক্ষার্থী ২০০৯ সালে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ভর্তি হয়েছে, তারাই নতুন করে আবেদন করতে আগ্রহী হলে তাদেরকে স্ব স্ব বিভাগের চেয়ারম্যানের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদন ফরম সংগ্রহ ও জমাদান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার বিল্ডিং এ অবস্থিত সোনালী ব্যাংক হইতে বিশ্ববিদ্যালয় কর্তৃক ঘোষিত নিদিষ্ট সময়ের মধ্যে আবেদন ফরম সংগ্রহ করে সঠিকভাবে পূরণ করে বিজনেস স্টাডিজ অনুষদের ডীন অফিসে জমা দিয়ে প্রবেশ পত্র সংগ্রহ করতে হইবে।

প্রয়োজনী কাগজপত্র

  • প্রাথমিক আবেদনপত্র জমা দেয়ার সময় আবেদনপত্রের সাথে এক সেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার মার্কশীটের ফটোকপি অবশ্যই জমা দিতে হবে। আবেদনপত্রের সাথে প্রার্থীর এস.এস.সি ও এইচ.এস.সি বা সমমান শ্রেনীর রেজিশস্ট্রেশন কার্ডের ফটোকপি জমা দিতে হবে।
  • প্রার্থীর পাসপোর্ট আকারের ৩ কপি ছবি প্রাথমিক আবেদনপত্রের নিদিষ্ট ৩টি স্থানে আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে।
  • আবেদনকারীর স্বাক্ষরবিহীন বা যে কোনভাবে অসম্পূর্ণ প্রাথমিক আবেদনপত্র বাতিল বলে গন্য হবে। ভর্তির প্রাথমিক আবেদনপত্র ব্যাংক থেকে সংগ্রহের পরবর্তী তিন কার্যদিবসের মধ্যে অবশ্যই ডিন অফিসে জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষা

 ১। পরীক্ষা M.C.Q পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় Scientific Calculator ব্যবহার করা  যাবে।

২। ভর্তি পরীক্ষার আগের দিন অনুষদ অফিস থেকে প্রার্থীকে তার ক্রমিক নম্বর অনুসারে পরীক্ষার নিদিষ্ট স্থানে অবশ্যই জেনে নিতে হবে।

৩। ভর্তি পরীক্ষায় মোট ১০০ট প্রশ্ন ১২০ নম্বর থাকবে এবং পরীক্ষার জন্য ১ ঘন্টা সময় নির্ধারিত থাকবে। ভর্তি পরীক্ষায় ভুল উত্তর প্রদানের জন্য নম্বর কাটা যাবে। অর্থাৎ প্রতি ৫টি ভুল উত্তরের জন্য একটি শুদ্ধ উত্তরের নম্বর কর্তণ করা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য শুদ্ধ উত্তরের ০.২৪ কাটা যাবে। এ কর্তণ বিষয় ভিত্তিক হবে।

৪। উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রমের ভিত্তিতে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। ভর্তি পরীক্ষার ১২০ নম্বরের বন্টন হবে নিম্নরুপঃ

ক) ব্যবসায় শিক্ষা

নম্বর

খ) Level

Marks

বাংলা

৩০

English (Compulsory)

30

ইংরেজী

৩০

Advanced English (Compulsory)

 

 

 

Principles of Business

30

হিসাববিজ্ঞান

৩০

Accounting

30

ব্যবসায় নীতি

৩০

Economics

30

মোট=

১২০

Total=

120

Note: ‘A’ Level এর প্রার্থীরা Principles of Business, Accounting Economics এর মধ্যে যে কোন দুইটি Section এর উত্তর করবে।

মেধা তালিকা প্রকাশ ও করণীয়

ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪৮ (৪০%)। তবে ভর্তি পরীক্ষায় ইংরেজী বিষয়ে আলাদাভাবে প্রার্থীকে ন্যূনতম ১২ (৪০%) নম্বর পেতে হবে। এই শর্ত পূরণ না করলে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রার্থীর ফলাফল যা-ই থাকুক না কেওন, প্রার্থি ভর্তি অযোগ্য বলে বিবেচিত হবে। ভর্তির এ শর্ত কোটা সহ সকল পরীক্ষার্থীর ক্ষেত্রে সমভাবে প্রযোজ্য হবে।


  
  
OnLine © সর্বস্বত্ব স্বত্বাধিকার স্বংরক্ষিত
    অনলাইন ২০১০-২০১৫
E-mail: info@onlinecoaching.com.bd